এইস, এম, মোস্তফা কামালের গল্প

Background (পটভূমি)
এম.কে. স্যানিটারি এর মালিক জনাব এইস. এম. মোস্তফা কামাল, বয়স ৫২ বছর, শিক্ষাগত যোগ্যতা বি.কম.; তিনি ২০১৪ সাল থেকে রুপসা থানার মোড়, রুপসা, খুলনাতে মানসম্মত রিং, স্লাব, ঢাকনা, পিলার, পাইপ, ভেন্টিলেটর ইত্যাদি মালামাল প্রস্তুত ও বিক্রয় করে আসছেন। সম্প্রতি কোডেক মাইক্রোফাইন্যান্স ও পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী প্রকল্পের কর্মকর্তাদের মাধ্যমে এস ই পি প্রকল্প সম্পর্কে অবগত হন ও সদস্য হয়ে ঋণ গ্রহন করেন।
Contact details (যোগাযোগের ঠিকানা) ঃ রুপসা থানার মোড়, কাজদিয়া, রুপসা, খুলনা।

Name of storyteller*: এইস. এম. মোস্তফা কামাল
Name of person recording story: এস.এম তানভীর হোসেন
Location: কাজদিয়া, রুপসা, খুলনা।
Date of recording: 08/09/2021
* (If they wish to remain anonymous, don’t record their name or contact details)
Questions:
1. Tell me how you (the storyteller) first became involved with SEP and what your current involvement is:
(আপনি প্রথমে কিভাবে এসইপি-তে যুক্ত হলেন এবং বর্তমানে আপনার অবস্থা সম্পর্কে বিস্তারিত বলুন?)

১৮ই জানুয়ারি ২০২১ তারিখে আমার প্রতিষ্ঠানের সামনে কোডেক এর তত্ত্বাবধায়নে একটি সেমিনার/এফজিডি হয়। যেখানে আমি পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী সম্পর্কে প্রাথমিকভাবে জানতে পারি। পরবর্তীতে ২০২১ সালের আগস্ট মাসে জোনাল ম্যানেজার মাইক্রোফাইন্যান্স; জনাব শেখ হাসানুর রহমান সাহেবের মাধ্যমে পুনরায় এসইপি কার্যক্রম সম্পর্কে জানতে পারি। যেহেতু চলতি ব্যবসায়ের পাশাপাশি পরিবেশ ও সামাজিক উন্নয়নের অংশিদার হতে পারবো, এটা জেনে আমি এসইপি প্রকল্পের সদস্য হই এবং আমার ব্যবসার সম্প্রসারণের লক্ষ্যে ঋণ গ্রহণ করি।

2. Tell me what was your (the storyteller) condition before the change happened?
[Hints: Economic, social, business, working environment, waste recycling etc.]
(এসইপি-তে যুক্ত হওয়ার ফলে আপনার জীবনের যে পরিবর্তন লক্ষ্য করছেন, সেটির পূর্বে আপনার অবস্থা সম্পর্কে বর্ণনা করুন)

আমার চলতি ব্যবসায় বিনিয়োগের পরিমান ছিলো আনুমানিক ৭,০০,০০০/— ( সাত লক্ষ টাকা) নতুন কোন ব্যবসা বৃদ্ধির পরিকল্পনাও আমার ছিলো না এবং করোনা মহামারিতে চলতি ব্যবসা ক্ষতিগ্রস্ত হওয়ায় আমার আর্থিক সংকট চলছিলো। আমার প্রতিষ্ঠানের পরিবেশ যথাযথ ছিলো না যেমনঃ কর্মীদের কোনো গ্লোব্স ও সেফটি সু ছিলো না, তৈরীকৃত মালামাল গুলো ছড়ানো—ছিটানো ছিলো, করোনা ভাইরাসের সতর্কতামূলক একটি ব্যানার ময়লা ও পরিত্যাক্ত অবস্থায় ছিলো। আমার তৈরীকৃত মালামালের যে বর্জ্য তা পুনরায় ব্যবহার করা হয় না।

3. From your point of view, describe a story that represents the most significant change of microenterprises/How the change happened (the process) and how the changes impacting (results) your life as a result of SEP interventions?
[Hints: Changes in domains i.e., adoption of environmentally sustainable practices, beneficiaries satisfaction on project interventions, nature of continuation of environmentally sustainable practices, profitability/economic activities which impacting the life of microenterprise owners/families/workers/Communities]
(এসইপি-এর হস্তক্ষেপের ফলে পরিবর্তনটি কীভাবে ঘটল (প্রক্রিয়া) এবং কীভাবে পরিবর্তনগুলি আপনার জীবনকে প্রভাবিত করেছে (ফলাফল)?

এসইপি প্রকল্পের ঋণের অর্থ পেয়ে তা বিনিয়োগ করে করোনাকালীন সময়ে ব্যবসায়ের যে ক্ষতি হয়েছে তা কিছুটা কাটিয়ে উঠতে পারবো বলে আশা করছি। বর্তমানে আমি পরিবেশবান্ধন নির্মাণ সামগ্রী তৈরীর প্রয়োজনীয় কাঁচামাল ও মেশিন সম্পর্কে ধারনা অর্জন ও তথ্য সংগ্রহ করছি এবং ইতিমধ্যে এই ব্যবসার মালামাল রাখার জন্য একটি ফাঁকা জায়গা বরাদ্দ করেছি। যেহেতু পোড়া মাটির ইটের তুলনায় কংক্রিট (ইকো ব্রিকস) ইটের সুবিধা বহুগুণ তাই সঠিক প্রচার—প্রচারনা হলে বিক্রয়ের হার বাড়বে তখন আমার লাভের পরিমান ও বেড়ে যাবে যা আমার ব্যাক্তিগত, পারিবারিক ও সামাজিক পর্যায়ে ইতিবাচক প্রভাব ফেলবে।
4. How the change is impacting (results) to the other microenterprises owners/families/workers/ Communities?
(উল্লেখিত পরিবর্তনটি কীভাবে অন্যান্য ক্ষুদ্র-উদ্যোগের মালিক/পরিবার/শ্রমিক/সম্প্রদায়গুলিতে প্রভাব ফেলছে (ফলাফল)?)

এসইপি প্রকল্পের সাথে যুক্ত হওয়াতে আমি নিজেকে ব্যবসায়ীর পাশাপাশি একজন সামাজিক কর্মী হিসেবেও বিবেচনা করছি। যেহেতু বিষয়টি নতুন এবং পরিবেশবান্ধব তাই আমার পরিবার ও অন্যন্য সম্প্রদায়গুলি অত্যন্ত আগ্রহের সাথে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে। সবচেয়ে গুরুত্বপুর্ন বিষয় হলো ব্যবসা সম্প্রসারণ হলে সেখানে নতুন শ্রমিক নিয়োগ পাবে, যার ফলে নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

5. Why is this significant to you?

[Hints: Quotation, narratives regarding the difference made now or will it make in the future in participants’ life]
(উপরে উল্লেখিত পরিবর্তন কেন আপনার কাছে তাৎপর্যপূর্ণ?)

এই কার্যক্রমে যুক্ত হওয়ার ফলে আর্থিকভাবে লাভবান, সামাজিক গ্রহনযোগ্যতা বৃদ্ধি ও ব্যবসা সম্প্রসারণের পাশাপাশি তিনি সমাজ ও পরিবেশ উন্নয়নের অংশিদার হচ্ছেন, সরকার যে উদ্যোগ (২০২৫ সালের ভেতর পোড়া মাটির ইট ব্যবহার বন্ধ হবে) গ্রহণ করেছে সেই উদ্যোগকে সহযোগিতা করে এবং অন্যন্য ক্ষুদ্র উদ্যোক্তাদের পরামর্শ দিয়ে দেশের বেকারত্বের হার কমাতে পারবেন বলে মনে করছি।
6. Additional comments, if any:
(অতিরিক্ত মন্তব্য, যদি থাকে)

তিনি আশা করেন, যত দ্রুত সম্ভব প্রশিক্ষণ ও সেমিনারের মাধ্যমে তিনি পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী সম্পর্কে বিস্তারিত ধারনা পাবেন ততো দ্রুতই তিনি ব্যবসার জন্য কাঁচামাল সংগ্রহ ও ক্রয়ের নিমিত্তে অগ্রসর হতে পারবেন।